* বারংবার ব্যর্থ অনুশীল একসময়ের সফলতার কারণ - বিদ্যাময় সরকার
* অতি আবেগপ্রবণ ব্যক্তির দুর্বলতা সামান্য বিষয়ে হওয়াটা অস্বাভাবিক নয় - বিদ্যাময় সরকার
* কাউকে কোনোকিছুতে বাধ্য করা হচ্ছে ক্ষমতা আর রাজি করানোটা কতৃত্ব - বিদ্যাময় সরকার
* আবেগবর্জিত বাস্তব যুক্তিসম্মত আলোচনাই হচ্ছে বিজ্ঞান এবং এক্ষেত্রে প্রায়োগিক দিকটাও মুখ্য হয়ে দাড়ায় -বিদ্যাময় সরকার
* সমগ্র জগৎ সংসার, পরিস্থিতি বিচার করে চলো- বিদ্যাময় সরকার
* লক্ষ্য পূরনের ক্ষেত্রে তোমার চিত্তকে মায়ার বাধন জড়িয়ে ধরতে পারে। তখন বেপরোয়া হও, বন্ধন ছিড়তে উদ্ধত হও - বিদ্যাময় সরকার
* আদর্শ জীবনের নিমিত্তে শৃঙ্খলার আবশ্যকতা রয়েছে। - বিদ্যাময় সরকারছে। - বিদ্যাময় সরকার
* প্রতিটি সমাজে ৩ টি শ্রেণি বর্তমান। যথা-শোষক, শোষন সহ্যকারী ও শোষক,শোষণের বিরূদ্ধবাদী।
* বিবাহ যেমন একদিকে বন্ধন, অন্যদিকে মুক্তির মাধ্যম ও বটে - বিদ্যাময় সরকার
* যুধিষ্ঠির কখনো অসত্য বলতেন না। তবু একদিন অর্ধ সত্য বলেছিলো। সে জীবনযুদ্ধে স্থির থেকে তার নাম সিদ্ধ করেছিল। তবু যেদিন কুন্তী পঞ্চপান্ডবের সাথে ধ্রুপদীর বাগদান করেছিল। সেদিন যুধিষ্ঠির ও বিচলিত হয়েছিল - বিদ্যাময় সরকার
*সুর লয় ছন্দ মিলে যদি মানুষের অনুভূতিতে সাড়া জায়গায়, শ্রোতাকে মোহিত করে তাই গানের সার্থকতা। -বিদ্যাময় সরকার
*মূর্খের কাছে জ্ঞানী ব্যক্তিও মূর্খই বটে - বিদ্যাময় সরকার
* ধর্মান্ধতা ও কুসংস্কার সামাজিক বিচ্যুতির সৃষ্টি করে - বিদ্যাময় সরকার
*ততদিনই বেঁচে থাকতে ইচ্ছে করে, যতদিন যৌবন, রুচি, সমর্থ্য থাকে। ব্যতিক্রম হলে যতদিন স্বপ্ন জীবিত থাকে। - বিদ্যাময় সরকার
*সমালোচনার ভয়ে সৎ উদ্দেশ্যের বাস্তবায়ন ঘটাতে না পারাই হচ্ছে কাপুরুষতা - বিদ্যাময় সরকার
* কখনো কখনো ঈশ্বর ও দায়ী হন তার সৃষ্টির কাছে। এ থেকে বুঝা যায় ঈশ্বরের লীলা বোঝা মানুষের কল্পনার ঊর্ধ্বে - বিদ্যাময় সরকার
*যারা অন্যের আদর্শকে অপমান করে নিজের আদর্শ তুচ্ছ করে তারা আবার কোন ধরনের নির্বোধ - বিদ্যাময় সরকার
* "চিনলে ধন, না চিনলে বন" - বিদ্যাময় সরকার
* মানুষের নৈতিক চরিত্রে ইতিবাচক প্রভাব ফেলা ও কল্যাণ বা সত্যের দিকে ধাবিত করার দিকনির্দেশনা হচ্ছে ধর্ম - বিদ্যাময় সরকার
* স্বাধীনতা হলো প্রভাব বা নিয়ন্ত্রণ মুক্ত হয়ে কিছু করা। তাও বিশেষ করে অন্যের বিপর্যয় ডেকে না নে। -বিদ্যাময় সরকার
* নিজেকে তখনই প্রকৃত মানুষ হিসেবে দাবি করতে পারো, যখন নিজের অস্তিত্ব নতুন বৌদ্ধ স্বামী বিবেকানন্দ, যিশুখ্রিস্ট ও গৌতম বৌদ্ধদের মাঝে উপলব্ধি করতে পারবে - বিদ্যাময় সরকার
*অর্জিত শিক্ষার বাস্তব প্রয়োগ করতে না পারলে, শিক্ষার ব্যবহারিক দিকটা অপূর্নই থেকে যায় - বিদ্যাময় সরকার
* অভ্যাস দিনের নয়, একদিনের জন্য নয় আবার চিরদিনের নয় - বিদ্যাময় সরকার
*প্রচেষ্টায় সুশিক্ষা অর্জন সম্ভব তারপর অর্জিত শিক্ষাই বুঝিয়ে দেবে চেষ্টার মর্মার্থ - বিদ্যাময় সরকার
*খেলায় যদি সমকক্ষ খেলোয়াড় না থাকে তাহলে খেলা তার গতি ও মর্যাদা হারায় - বিদ্যাময় সরকার
*অতি নিদ্রা ও দুজনের প্রতি লোভ যে কোন কাজের বিপর্যয়স্বরূপ - বিদ্যাময় সরকার
* জীবন থেকে শৃঙ্খলা হারিয়ে গেলে মানুষ অপরাধ জগতে পা রাখতে পারে -বিদ্যাময় সরকার
* তুমি আলোর অভিমুখে এগিয়ে চললে, পিছনে ছায়া পড়বেই। এ সত্য যে জানে, সে এগিয়ে চলবেই।
অন্যদিকে, যে ঘাড় ঘুরিয়ে নিজের প্রতিবিম্ব দেখতে চায় । সেই ক্ষনে তার মনে সংশয় দানা বাধতে থাকে।
তারপর, যখনই আলোকে পিঠ দিয়ে চলতে শুরু করবে। ছায়া তোমাকে অঙ্গুলি দেখিয়ে তোমার সামনে বিজয় গর্বে চলতে থাকবে । -বিদ্যাময় সরকার
*সক্রেটিস বলেছেন " চূড়ান্ত সত্য বলতে কিছুই নেই।"
এর তাৎপর্য হচ্ছে :কিছু চিরন্তন সত্য বাদে আর সব কিছুরই ব্যতিক্রম পন্থা তাকে বা একাধিক অর্থ থাকে। - বিদ্যাময় সরকার
*প্রতিহিংসা থেকে প্রতিযোগিতা শুরু হয়। আবার প্রতিযোগিতা করতে গিয়ে ও প্রতিদ্বন্দ্বীর সামর্থ্য দেখে মানুষ হিংসাপরায়ণ হয়ে উঠে। তাহলে দেখা যাচ্ছে হয় আমারা খারাপ উদ্দেশ্য নিয়ে প্রতিযোগিতা করি নয়তো প্রতিযোগিতা করতে গিয়ে উদ্দেশ্য খারাপ হয়ে যায়।
এক্ষেত্রে মধ্যপন্থা অবলম্বন করা উচিত - বিদ্যাময় সরকার
* যে পরধর্মকে বানোয়াট ভাবে, সে আপন ধর্মকে ও চিনে না -বিদ্যাময় সরকার
* ঘাম থেকে সভ্যতা, ঘাম যে উন্নতি - বিদ্যাময় সরকার
* মায়া একটা চক্রবূহ্যর মতো। তাতে একবার পদার্পণ করলে সহজে বেরিয়ে আসা যায় না। যদি ও আসা যায় আঘাত পেতে হয়, আঘাত দিতে হয়। অন্তর জখম হয় জনমের মতো - বিদ্যাময় সরকার
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন